আত্মবশ্বাসী মাশরাফি বাহিনী

Date | 2015-11-14 | 23:34:48
অনুশীলনহীন একটি দিন কাটিয়েছে বাংলাদেশ এবং জিম্বাবুয়ে ক্রিকেটাররা।

রোববার দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচ দিয়ে দুই সপ্তাহের বাংলাদেশ সফর শেষ হচ্ছে এলটন চিগুম্বুরাদের। শেষ ম্যাচে অন্তত একটি জয় আশা করছেন সফরকারীরা। আর ওই ম্যাচ জিতে শেষ হাসি হাসতে চান মাশরাফি বাহিনী। টানা চার জয়ের পর দারুন উজ্জীবিত বাংলাদেশের দামাল ছেলেরা। তাই টি২০ ক্রিকেটে আরো একবার সবাইকে আনন্দে ভাসাবার সুযোগ নষ্ট করতে চান না মাশরাফি বিন মর্তুজা। প্রথম টি২০ ম্যাচে ১৩২ রান তাড়া করতে নেমেও বাংলাদেশ ছয় উইকেট হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে এই ভুলগুলো করতে চায় না স্বাগতিকরা।
সফরের শুরু থেকেই বোলাররা ভালো করছে। প্রথম টি২০ ম্যাচে জিম্বাবুয়ের একমাত্র ম্যালকম ওয়ালার ছাড়া কেউই স্বাগতিক বোলারদের উপর চড়াও হয়ে খেলতে পারেননি। প্রথম ম্যাচে জুবায়ের হোসেনকে অভিষেক করিয়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। অভিষেকে ভালো-খারাপ দুটো দিকই দেখা হয়েছে এই লেগ-স্পিনারের। প্রথম ওভারে দিয়েছিলেন ১৭ রান। মাঝে বিরতি দিয়ে দ্বিতীয় ওভারে এসে আবার তুলে নেন দুটি উইকেট। পেস আক্রমণে মাশরাফি আবার বোলিং ওপেন করে সফল হলেন। অনেকদিন পর  আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা আল-আমিন হোসেনও ওয়ানডের পর টি২০তে দারুণ বোলিং করেছেন। ইনসুইংয়ে নিজের বোলিং ধার আবারো প্রমাণ করেছেন এই ডানহাতি পেসার। আগামী বছর মার্চ-এপ্রিলে ভারতে টি২০ বিশ্বকাপের আগে নিজের জায়গা ধরে রাখার জন্য একধাপ এগিয়েও গেলেন এই ডান হাতি পেসার। বাঁ-হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানও তার ধারাবাহিক পারফরম্যান্সই দেখিয়ে যাচ্ছেন।
তবে টিম ম্যানেজমেন্ট শেষ টি২০ ম্যাচে নতুন ডাক পাওয়া কামরুল ইসলাম রাব্বিকে একাদশে রাখতে পারেন। যদিও টি২০ ক্রিকেটে মাশরাফির চিন্তা ব্যাটিং নিয়ে। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে বাংলাদেশ এখনো প্রত্যাশানুযায়ী সফল হতে পারেনি। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে ১৪৯ রান তাড়া করতে নেমেও ৫২ রানে হেরেছিল টাইগাররা। আর তাই স্বাগতিক অধিনায়ক মাশরাফি মনে করেন, বাংলাদেশের পরিকল্পনায় ভুল ছিল। অল্প রান তাড়া করতে গিয়ে তাড়াহুড়ো করা ঠিক হবে না মনে করছেন বাংলাদেশ অধিনায়ক। ১৫০’র মধ্যে রান তাড়া করার পথে স্বাভাবিকভাবে খেললেই জয় আসবে। প্রথম ম্যাচে এনামুলকে দেখার সুযোগ হয়নি। মাত্র দুই বল খেলেই রান আউট হয়ে যান এই ডানহাতি ওপেনার। সাব্বির রহমানের হাতে বড় শট থাকলেও প্রথম টি২০ ম্যাচে তিনি বড় স্কোর করতে পারেননি। সুযোগ থাকলেও ম্যাচ শেষ করে আসতে পারেননি লিটন কুমার দাস। শেষ পর্যন্ত মাশরাফিকেই ম্যাচ শেষ করতে হয়েছে। টিম কম্বিনেশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও চলছে টিম ম্যানেজমেন্টের। তবে শেষটা জয় দিয়েই বছর শেষ করতে চায় বাংলাদেশ। টাইগার অধিনায়ক বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা কিছু ভুল করেছিলাম। এখন আর সে ভুলটা করতে চাই না।’
সফরে এখনও জয়ের দেখা না পেলেও শেষটা হারতে চায় না সফরকারী জিম্ববুয়ে। শেষ ম্যাচে অন্তত একটি স্বান্তনার জয় নিয়ে দেশে ফিরতে চান এল্টন চিগুম্বুরারা। প্রথম টি২০ ম্যাচের ম্যাচসেরা ম্যালকম ওয়ালার বলেন, ‘দ্বিতীয় ম্যাচে স্কোরবোর্ডে আমরা আরো বেশি রান যোগ করতে চাই, বোলিংয়ে ভালো করতে হবে। শুরুটা ভালো করতে পারলে আমাদের পক্ষে ম্যাচ আসবে। কারণ প্রথম টি২০ ম্যাচে হারে পর অবশ্যই আমাদের আরেকটি সুযোগ রয়েছে। প্রথম ম্যাচের ভুলগুলো কাটাতে পারলে তাতে করে জয় নিয়ে দেশে ফিরতে পারলে সেটা আমাদের জন্য অনেক ভালো হবে।’
চলতি বছরটা দারুন এক সাফল্যে কেটেছে বাংলাদেশের। আগামী ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে একটি সিরিজ নিয়ে আলোচনা চলছে। তবে ওই সিরিজের আলোর মুখ দেখার সম্ভাবনা খুবই কম। দুবাইয়ে ওই সিরিজ না হলে রোববার বাংলাদেশ বছরের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলবে। তাই শেষটা রাঙিয়ে আগামী বছর ভারতে টি২০ বিশ্বকাপের আগে নিজেদের আত্মবশ্বাসী করে রাখতে চায় টাইগাররা। দুই ম্যাচের টি২০ সিরিজের দ্বিতীয় ও শেষটি রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে  বিকেল ৫টায় শুরু হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও গাজী টেলিভিশন।