লোভনীয় চিকেন মোমো

Date | 2015-11-24 | 23:26:20
বিকেল কিংবা সন্ধ্যায় একটু মুখরোচক নাস্তা সবাই চায়।

সে মুখরোচক নাস্তায় যদি চিকেনের লোভনীয় স্বাদ যুক্ত থাকে তবে তো কথাই নেই? এমন একটি নাস্তাকে স্বাস্থ্যকর উপায়ে উপস্থাপনের সহজ পদ্ধতি সুস্বাদু চিকেন মোমো। আপনার পরিবারের সদস্যদের স্বাস্থ্যের যত্ন নিতে চিকেন মোমোর জুড়ি নেই। খাবারের মান এবং স্বাদ দুটো মিলিয়ে এখানে পুরো ষোল আনাই পূর্ণ। খুব সহজেই তৈরি করা যায় চিকেনের এই পদ। শিখে নিতে পারেন মুখরোচক স্বাদের চিকেন মোমো।

যা যা লাগবে

ময়দা ২ কাপ, তেল ২ টেবিল চামচ, মুরগির কিমা দেড় কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা কুচি ৩ চা-চামচ, পেঁয়াজপাতা কুচি ২টি, লবণ স্বাদমতো, সয়াসস ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর খোসা কুচি আধা টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

ময়দার সঙ্গে আধা চা-চামচ লবণ, তেল ও পরিমাণমতো পানি মিশিয়ে ময়ান দিতে হবে। কিমার সঙ্গে পেঁয়াজ, আদা-রসুন কুচি, সয়াসস, লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে মেখে রাখতে হবে। ফ্রাইপ্যানে মাখন গলিয়ে কিমার মিশ্রণ অল্প আঁচে রান্না করুন। কিমার পানি শুকিয়ে গেলে পেঁয়াজপাতার কুচি দিয়ে নেড়ে আরও ২ থেকে ৩ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে কাঁচা মরিচ কুচি ও লেবুর খোসার কুচি দিয়ে নেড়ে আবার ঢেকে দিয়ে মৃদু আঁচে দুই মিনিট রাখুন। এদিকে ময়দার খামি থেকে ছোট আকৃতির রুটি বেলুন। রুটির কিনার বেশি পাতলা থাকবে। রুটির মাঝখানে ১ টেবিল চামচ করে কিমার পুর দিয়ে অর্ধেকটা মুড়ে দিয়ে ও পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিন, যেন মুখ খোলা না থাকে। সব গুলো মোমো তৈরি হয়ে গেলে মাইক্রোওয়েভ কুকারে বা পানি ভর্তি বড় পাতিলের মুখে কাপড় বেধেও ভাপ দিয়ে নিতে পারেন। পাতিলের মুখে ভাপ দিতে হলে মিনিট দশেকই যথেষ্ট। ভালোভাবে ভাপ দেয়া হলে নামিয়ে এন সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার মোমো।